দেশবাসীর জন্য সুখবর; প্রত্যন্ত অঞ্চলেও গড়ে উঠবে সংযোগ, জিওর উপহার JioSpaceFiber

দেশবাসীর জন্য সুখবর; প্রত্যন্ত অঞ্চলেও গড়ে উঠবে সংযোগ, জিওর উপহার JioSpaceFiber
দেশবাসীর জন্য সুখবর; প্রত্যন্ত অঞ্চলেও গড়ে উঠবে সংযোগ, জিওর উপহার JioSpaceFiber

নয়াদিল্লি: দেশের প্রতিটি কোণায় হাই-স্পিড বা উচ্চ গতি সম্পন্ন ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য সফল ভাবে ভারতের প্রথম স্যাটেলাইট-ভিত্তিক গিগা ফাইবার সার্ভিস প্রদর্শন করল বিশ্বের বৃহত্তম বেসরকারি মোবাইল ডেটা নেটওয়ার্ক রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেড। আর সবথেকে বড় ব্যাপার হল, আগে ভারতের বিভিন্ন এলাকায় উচ্চ গতি সম্পন্ন ব্রডব্যান্ড পরিষেবা মিলত না।

শুক্রবার ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে জিও তাদের নয়া স্যাটেলাইট ব্রডব্যান্ড প্রদর্শন করেছে। যার নাম JioSpaceFiber। অত্যন্ত সাশ্রয়ী মূল্যে আমাদের দেশের যে কোনও প্রান্তে এই পরিষেবা পাওয়া যাবে। আজকের দিনে প্রায় ৪৫০ মিলিয়ন ভারতীয় গ্রাহককে হাই স্পিড ব্রডব্যান্ড ফিক্সড লাইন এবং ওয়্যারলেস সার্ভিস সরবরাহ করে জিও। দেশের প্রতিটি ঘরে যাতে ডিজিটাল পরিষেবা পৌঁছতে পারে, তাই জিও-র ব্রডব্যান্ড পরিষেবা JioFiber এবং JioAirFiber-এর প্রিমিয়ার লাইন-আপে নতুন সংযোজন হল JioSpaceFiber। জিও-র সাহায্যে স্থান নির্বিশেষে ভরসাযোগ্য, লো-লেটেন্সি এবং হাইস্পিড ইন্টারনেট ও এন্টারটেনমেন্ট সার্ভিস অভূতপূর্ব ভাবে পেতে পারেন গ্রাহক এবং ব্যবসায়িক সংস্থাগুলি। স্যাটেলাইট নেটওয়ার্ক আবার মোবাইল ব্যাকহলের জন্য অতিরিক্ত ক্যাপাসিটিও সাপোর্ট করছে। এর ফলে দেশের প্রত্যন্ত অঞ্চলেও Jio True5G-র সুবিধা ভাল ভাবে উপভোগ করতে পারবেন গ্রাহকরা।

আরও পড়ুন– ৬৪৮ বছর পরের পৃথিবী দেখে ফিরে এলেন! ডিসেম্বর মাসে এমন সুখবর আসবে, যা আমাদের জীবন বদলে দেবে; দাবি টাইম ট্রাভেলারের

বিশ্বের সাম্প্রতিকতম মিডিয়াম আর্থ অরবিট (এমইও) স্যাটেলাইট টেকনোলজির অ্যাক্সেসের জন্য এসইএস-এর সঙ্গে অংশীদারিত্ব করছে জিও। আর এটাই হল একমাত্র এমইও কনস্টেলেশন, যা বাস্তবিক ভাবে মহাকাশ থেকে অনন্য Gigabit, ফাইবারের মতো পরিষেবা প্রদানের ক্ষমতা রাখে। এখন এসইএস-এর O3b এবং নতুন O3b mPOWER স্যাটেলাইটের অ্যাক্সেস রয়েছে জিও-র। ফলে এটাই একমাত্র সংস্থা, যা সারা দেশে অত্যন্ত কম খরচে দুর্দান্ত প্রযুক্তির সুবিধা প্রদান করতে পারবে।

এর ক্ষমতা এবং রিচ-এর বিষয় প্রদর্শন করার জন্য ইতিমধ্যেই ভারতের চারটি প্রত্যন্ত অঞ্চলে JioSpaceFiber-এর মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। সেই জায়গাগুলি নিম্নোক্ত:

১. গির গুজরাত

২. কোরবা ছত্তিসগঢ়

৩. নবরঙ্গপুর ওড়িশা

৪. ওএনজিসি-জোরহাট অসম

রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডের চেয়ারম্যান আকাশ আম্বানি বলেন, “জিও-র হাত ধরে দেশের কয়েক লক্ষ বাড়ি এবং ব্যবসা ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা উপভোগ করতে সক্ষম হয়েছে। আর JioSpaceFiber-এর মাধ্যমে আমরা আরও এমন জায়গায় পৌঁছতে পারব, যেখানে এখনও কোনও রকম পরিষেবা পৌঁছয়নি। অনলাইন সরকারি, শিক্ষা, স্বাস্থ্য এবং এন্টারটেনমেন্ট পরিষেবার ক্ষেত্রে গিগাবিট অ্যাক্সেস-সহ প্রতিটি জায়গার প্রতিটা মানুষ পুরোপুরি ভাবে নয়া ডিজিটাল সোসাইটির অংশ হয়ে উঠতে পারবে।”

আরও পড়ুন– হেরেই চলেছে ইংল্যান্ড, কী হল বিশ্বচ্যাম্পিয়নদের ! বার বার হারের পিছনে কারণ কী ?

এসইএস-এর চিফ স্ট্র্যাটেজি অফিসার জন-পল হেমিংওয়ে বলেন, “জিও-র সঙ্গে মিলে ভারত সরকারের ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের পাশে থাকতে পেরে আমরা সম্মানিত বোধ করছি। ভারত সরকারের ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের সঙ্গে রয়েছে একটি অনন্য সমাধানও, যার মূল লক্ষ্য হল, ভারতের যে কোনও জায়গায় থ্রুপুট প্রতি সেকেন্ডে একাধিক Gigabit সরবরাহ করা। মহাকাশ থেকে আমাদের প্রথম ফাইবারের মতো পরিষেবা ইতিমধ্যেই ভারতের বিভিন্ন স্থানে প্রয়োগ করা হয়েছে। আর কীভাবে এটা ওই দেশের সমস্ত জায়গায় ডিজিটাল রূপান্তর আনে, সেটা দেখার জন্যই এখন অপেক্ষা করে আছি।”

Published by:Siddhartha Sarkar

First published:

Tags: Akash Ambani, PM Modi, Reliance Jio Fiber

Scroll to Top