দুর্দান্ত সম্ভাবনা লুকিয়ে রয়েছে কলকাতায়; ডেটা সুরক্ষা ও র‍্যানসামওয়্যার রিকভারি

দুর্দান্ত সম্ভাবনা লুকিয়ে রয়েছে কলকাতায়; ডেটা সুরক্ষা ও র‍্যানসামওয়্যার রিকভারি
দুর্দান্ত সম্ভাবনা লুকিয়ে রয়েছে কলকাতায়; ডেটা সুরক্ষা ও র‍্যানসামওয়্যার রিকভারি

কলকাতা: ডেটা সুরক্ষা এবং র‍্যানসামওয়্যার রিকভারির ক্ষেত্রে গোটা বিশ্বে প্রথম স্থানেই রয়েছে Veeam® Software। তারাই কলকাতায় VeeamON Tour India 2023-এর আয়োজন করেছিল। ভিয়ামের এই উদ্যোগের মূল লক্ষ্য হল ডেটা রিকভারি বিশেষজ্ঞদের জন্য একটি কমিউনিটি ইভেন্ট তৈরি করা। যা ডেটা সুরক্ষা এবং র‍্যানসমওয়্যার রিকভারির বিষয়ে সংস্থার অঙ্গীকার প্রতিফলিত করে।

ব্যাকআপ এবং রিকভারি বিশেষজ্ঞের জন্য তৈরি করা VeeamON Tour Kolkata-র ভিয়ামের নেতৃত্বের মূল বক্তব্য অধিবেশন তুলে ধরেছেন Veeam Software for India & SAARC-এর ডিরেক্টর, চ্যানেল এবং অ্যালায়েন্সেস অমরীশ কার্নিক। আজকের গতিশীলতার প্রেক্ষাপটে ডেটা রিকভারির গুরুত্বও তুলে ধরেছেন। ওই ইভেন্টে ডেটা সুরক্ষার ভবিষ্যতের এক ঝলকের দেখা মিলেছে। এর পাশাপাশি ওই অনুষ্ঠানে আধুনিক এবং বুদ্ধিমত্তার ছাপবিশিষ্ট ডেটা সুরক্ষার প্রসঙ্গও তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন– উজবেকিস্তানে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? রইল সেখানকার কয়েকটি দর্শনীয় জায়গার হদিশ

VeeamON Tour Kolkata কৌশলগত ভাবে সমাধান-ভিত্তিক সেশনের গভীর অনুসন্ধানের সুবিধার্থে ডিজাইন করা হয়েছে। আসলে বর্তমান সময়ে সাইবার হানার যুগে জরুরি প্রাতিষ্ঠানিক তথ্য সুরক্ষিত রাখা ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই অনুষ্ঠানে Veeam Software নিজেদের সাম্প্রতিকতম Veeam® 2023 Ransomware Trends Report-এর কিছু অন্তর্দৃষ্টিও তুলে ধরেছে। সেই রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, ৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১টি প্রতিষ্ঠানে র‍্যানসামওয়্যারের হানার ফলে প্রায় সমস্ত ডেটা প্রভাবিত হতে পারে।

আরও পড়ুন– ১০০ কোটির শেয়ার হাতে নিয়েও নিতান্ত সাধারণ জীবন যাপন করেন! দেখে নিন ভাইরাল বৃদ্ধের কাণ্ড

এই উদ্যোগের বিষয়ে Veeam Software for India & SAARC-এর ভাইস প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর সন্দীপ ভাম্বুরে বলেন, “কলকাতায় VeeamON Tour-এর আয়োজন করতে পেরে আমরা খুশি। আসলে বারবার সাইবার হানার ফলে সংস্থাগুলির জন্য ডেটা সুরক্ষা এবং পুনরুদ্ধারের জন্য একটি সক্রিয় পদ্ধতির অগ্রাধিকার দেওয়া এবং গ্রহণ করা অপরিহার্য। এদিকে গুরুত্বপূর্ণ প্রযুক্তির কেন্দ্র হিসেবে উত্থান ঘটছে ভারতের। আর তাই আমাদের লক্ষ্য হল, আজকের গতিশীল প্রেক্ষাপটে ডেটা পুনরুদ্ধারের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরা। বিশেষজ্ঞদের আলোচনা, উদ্ভাবনী অধিবেশন, সাইবার হুমকি ব্যবস্থাপনা এবং ক্লাউড চালিত ডেটা সুরক্ষার মাধ্যমে আমরা ভবিষ্যতে তথ্যের নিরাপত্তা ও নিরাপত্তজনিত সমস্যা সংক্রান্ত নানা চ্যালেঞ্জের বিষয়ে নিজেদের দৃষ্টিভঙ্গি পোষণ করছি।”

তিনি আরও বলেন যে, “কলকাতায় আমরা সমূহ সম্ভাবনা দেখতে পাচ্ছি। তাই আমাদের গ্রাহকদের সঙ্গে সম্পর্ক মজবুত করার অপেক্ষাতেও রয়েছি আমরা। কলকাতায় ব্যবসা বাড়ানোর জন্য আমাদের প্রচেষ্টাকে দ্বিগুণ করাটাই হল আমাদের এখন সবথেকে বড় অগ্রাধিকার। ডেটা সুরক্ষা, পুনরুদ্ধারের কৌশল এবং সচেতনতা বৃদ্ধিকেই অগ্রাধিকার দেব আমরা।”

গত ২৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে শেষ হয়েছে VeeamON Tour India। সেখানেও তথ্য সুরক্ষা এবং র‍্যানসমওয়্যার রিকভারি সমাধানের চাহিদা বৃদ্ধির প্রসঙ্গে সচেতনতা ছড়িয়ে দেওয়া হয়েছে। এই বিষয়ে আরও জানতে হলে https://go.veeam.com/veeamon-tour-2023-india এই লিঙ্কে ক্লিক করতে হবে।

Published by:Siddhartha Sarkar

First published:

Tags: Data Centre, Data Privacy

Scroll to Top