ডায়াবেটিস থেকে কোলেস্টেরল শীতকালীন এই শাকে ঝট করে গায়েব! জানুন চিকিৎসকের মত

ডায়াবেটিস থেকে কোলেস্টেরল শীতকালীন এই শাকে ঝট করে গায়েব! জানুন চিকিৎসকের মত
ডায়াবেটিস থেকে কোলেস্টেরল শীতকালীন এই শাকে ঝট করে গায়েব! জানুন চিকিৎসকের মত

কোচবিহার: শীত কাল পড়তেই বাজারে বিভিন্ন বিভিন্ন ধরনের শাক দেখতে পাওয়া যায়। এই শাকের গুলির মধ্যে মেথি শাকও পাওয়া যায় এই সময়ে। কিন্তু অনেকেই এই শাক ঠিক মতো চেনেন না। আর যারা চেনেন তাঁরা অনেকেই হয়তো এর সঠিক উপকারিতা সম্পর্কে জানেন না। বিশেষত মেথি শাকের মধ্যে রয়েছে মানব দেহের জন্য বিভিন্ন ধরনের উপকারিতা।

কোচবিহারের এক অভিঞ্জ চিকিৎসক বিশ্বজিৎ দত্ত জানান,  “সপ্তাহে তিনদিন অন্তত মেথি শাক খাবারের তালিকায় রাখা যেতেই পারে। এই শাক মানব দেহের জন্য দারুন উপকারী। বিভিন্ন ধরনের উপকারিতায় সমৃদ্ধ এই শাক প্রায় প্রত্যেকের খাওয়া উচিত। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে খেতে পারলে বেশি ভাল হয়। এই শাকের মধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্লামেটরি ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। এছাড়াও এর মধ্যে প্রায় যায় ভিটামিন C ও ভিটামিন B12 প্রচুর পরিমাণে।”

আরও পড়ুন:  নাভিতে ঢালুন এই চার তেল! দু’দিনে গায়েব হবে পাকা চুল! ঘন-কালো-লম্বা চুলের রহস্য জানুন

নিচে মেথি শাকের উপকারিতা আলোচনা করা হল:

১) মেথি শাক যেমনি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। তেমনি পেটকেও ঠান্ডা রাখে। সেই সঙ্গে শরীরের ফ্যাট গলাতেও দারুন সাহায্য করে।

২) খনিজ পদার্থে ভরপুর: মেথি শাকের মধ্যে ফাইবার, প্রোটিন, আয়রন, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেশিয়াম রয়েছে। ১০০ গ্রাম মেথি শাকের মধ্যে থাকে ৪.৮২ গ্রাম প্রোটিন, ৮.৮ গ্রাম আয়রন, ৯১ গ্রাম ভিটামিন। যার মধ্যে ভিটামিন সি, ভিটামিন বি ১২ এর পরিমাণ থাকে সবচেয়ে বেশি।

৩) মেথি রক্তে লিপিডের পরিমাণ ঠিক রাখে। তাই হার্টকে ভাল রাখতে দারুন সাহায্য করে। এছাড়াও শরীরের তাপমাত্রা বজায় রাখতে দারুণ সাহায্য করে এই মেথি শাক।

৪) টাইপ ওয়ান ও টাইপ টু ডায়াবিটিস থাকা রোগীদের জন্য মেথি শাক দারুণ উপকারী। যাঁদের ডায়াবিটিস নেই তাঁদের জন্যও এর প্রত্যক্ষ প্রভাব রয়েছে। ইনসুলিন আমাদের শরীরে যে কাজ করে। মেথির শাকও ঠিক একই কাজ করে আমাদের শরীরে।

৫) শরীরে ফাইবারের পরিমাণ বাড়াতেও ব্যাপক কাজে আসে এই শাক। মেথির শাক খারাপ কোলেস্টেরল শরীর থেকে শুষে নেয়।

Sarthak Pandit

Published by:Piya Banerjee

First published:

Tags: Health, Health care, Methi Leaves

Scroll to Top