এনটিআরসিএ নিয়োগ নীতিমালা সংশোধনের দাবিতে রাবিতে মানববন্ধন

এনটিআরসিএ নিয়োগ নীতিমালা সংশোধনের দাবিতে রাবিতে মানববন্ধন
এনটিআরসিএ নিয়োগ নীতিমালা সংশোধনের দাবিতে রাবিতে মানববন্ধন

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) নীতিমালা সংশোধনের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা মাববন্ধন করেছে।

মাদরাসা শিক্ষক নিয়োগে প্রভাষক (আরবি, তাফসীর, হাদিস, ফিকহ, আদাব ও গ্রন্থাগারিক) এবং সহকারী মৌলভী ও সহকারী গ্রন্থাগারিক পদে স্বীকৃত বিশ্ববিদ্যালয়সমূহের ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের বঞ্চিতের প্রতিবাদ এবং পুনরায় সংযুক্ত করার দাবিতে এই মানববন্ধন করা হয়। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এ সময় শিক্ষার্থীরা বলেন, এনটিআরসিএ’র মাধ্যমে শিক্ষক নিয়োগের প্রথম থেকে সপ্তদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্টাডিজে উত্তীর্ণ শিক্ষার্থীরা মাদরাসায় সহকারী মৌলভী ও প্রভাষক পদে বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় আবেদনের সুযোগ পেত এবং অনেকেই এখনও এসব পদে চাকুরিরত আছেন।

তারা আরও বলেন, ২০২০ সালে সংশোধিত নীতিমালায় স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ইসলামিক স্টাডিজ বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী শিক্ষার্থীদের বাদ দেয়া হয়েছে। পাশাপাশি ৪র্থ গণবিজ্ঞপ্তি ২০২২-এ ইসলামিক স্টাডিজ বিভাগ হতে উত্তীর্ণদের প্রাথমিক সুপারিশ করা হলেও চূড়ান্ত সুপারিশ প্রদান করা হয়নি। এ নীতিমালা প্রয়োগ করে আমাদের যোগ্যতা প্রমাণের সুযোগ থেকে বঞ্চিত করা হয়েছে। ফাজিল-কামিলে যা পড়ানো হয় আমরা তার থেকেও মানসম্মত শিক্ষা অর্জন করি।

মানববন্ধনে সংহতি জানিয়ে রাবির ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আ. ন. ম মাসউদ উর রহমান বলেন, ১৮তম শিক্ষক নিবন্ধন থেকে ইসলামিক স্টাডিজকে বাদ দিয়ে আমাদের ছাত্রদের সাথে প্রবঞ্চনা করা হয়েছে। এটি খুবই দুঃখজনক।

/এমএন

Scroll to Top