এই গাছের ১৩টি পাতাই ডেঙ্গির যম! দূর হবে জয়েন্টের ব্যথাও

এই গাছের ১৩টি পাতাই ডেঙ্গির যম! দূর হবে জয়েন্টের ব্যথাও
এই গাছের ১৩টি পাতাই ডেঙ্গির যম! দূর হবে জয়েন্টের ব্যথাও

মানুষের জীবনে প্রকৃতির গুরুত্বপূর্ণ অপরিসীম। নানা রোগের প্রতিষেধক লুকিয়ে রয়েছে প্রকৃতির এই বিরাট ভাণ্ডারে। এমনই এক গাছ হল হরসিঙ্গার। একে পারিজাতও বলা হয়। এটি অ্যান্টিপাইরেটিক হিসাবে পরিচিত। এছাড়াও এটি ম্যালেরিয়া, ডেঙ্গি, চিকুনগুনিয়া-সহ বিভিন্ন ধরনের জ্বর দূর করতে সাহায্য করে। এর ফুলও খুব সুগন্ধযুক্ত হয়। বদলাচ্ছে আবহাওয়া। হেমন্তের সন্ধ্যা নামতেই বদলে যাচ্ছে হাওয়ার গতি। ভোরের দিকে শীতল আমেজ ইতিমধ্যে ঘিরতে শুরু করেছে। এসময় ঘরে ঘরে শুরু হয়েছে জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা। এই সবকিছুতেই খুব কার্যকরী এই গাছের পাতা

বালিয়ার সরকারি আয়ুর্বেদিক হাসপাতালের আয়ুর্বেদ মেডিক্যাল অফিসার, চিকিৎসক প্রিয়াঙ্কা সিং বলেন, হরসিঙ্গার ঔষধি গুণে ভরপুর। এটি কেবল জ্বর, সায়াটিকা, ডেঙ্গি, ম্যালেরিয়া, চিকুনগুনিয়া নয় আরও নানা রোগের কার্যকরী।

আরও পড়ুন: বাজি পোড়ানোর সময় কোনও দুর্ঘটনা ঘটলে প্রথমেই কী করবেন? জেনে নিন বিশেষজ্ঞের থেকে

তিনি আরও জানান, হরসিংগারের পাতা ও ছাল জীবনদায়ী নানা ওষুধ তৈরিতে কাজে লাগে। এই গাছে ফুলের গন্ধ যেহেতু সুগন্ধযুক্ত, তাই যে বাড়িতে এই গাছ লাগানো হয় তার চারপাশের পরিবেশকেও করে তোলে সুগন্ধি।

আরও পড়ুন: ৫০-এ দেখাবে ৩০-এর মতো! শুধু এই কাজগুলি করলেই ত্বকের তারুণ্য বজায় থাকবে

চিকিৎসক প্রিয়াঙ্কা সিং বলেছেন, ” এর ১৩ টি পাতা ভাল করে ধুয়ে এক গ্লাস জলে সেদ্ধ করুন। এক গ্লাস জল ফুটে অর্ধেক গ্লাস হয়ে গেলে তা ছেঁকে নিয়ে পান করলেই জ্বর, ডেঙ্গি, ম্যালেরিয়া, শ্বাসকষ্ট ও জয়েন্টের ব্যথার মতো সব রোগ সম্পূর্ণভাবে নির্মূল হতে পারে।”

Published by:Sayani Rana

First published:

Tags: Dengue, Fever, Joint Pain, Malaria

Scroll to Top