ওমান: আফগানদের নতুন বাড়ি

ওমান: আফগানদের নতুন বাড়ি

এতদিন ভারত, দুবাই, শারজাহকে হোম ভেন্যু বানিয়ে খেলেছে যুদ্ধবিধ্বস্ত দেশটি। ভারতের দেহরাদুনে নিজেদের অভিষেক টেস্ট তারা খেলেছে স্বাগতিক হিসেবে, যদিও সেখানে প্রতিপক্ষ ছিল সত্যিকারের স্বাগতিক, কিন্তু কাগজে কলমে সফরকারী দল ভারত।

ক্রিকেটে নিজেদের পায়ের মাটি শক্ত হলেও এখনো দেশের মাটিতে আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি আফগানিস্তানের। কারণ, যুদ্ধ-বিগ্রহ কাটিয়ে এখনও ঠিক আন্তর্জাতিক ক্রিকেটের জন্য উপযুক্ত হয়ে ওঠেনি দেশটির ক্রিকেট অবকাঠামো।

এতদিন ভারত, দুবাই, শারজাহকে হোম ভেন্যু বানিয়ে খেলেছে যুদ্ধবিধ্বস্ত দেশটি। ভারতের দেহরাদুনে নিজেদের অভিষেক টেস্ট তারা খেলেছে স্বাগকিত হিসেবে, যদিও সেখানে প্রতিপক্ষ ছিল সত্যিকারের স্বাগতিক, কিন্তু কাগজে কলমে সফরকারী দল ভারত।

তবে, এবার নিজেদের সেই বাড়ি পাল্টাতে যাচ্ছে টেস্ট ক্রিকেটের নবীন দল আফগানিস্তান। এবার সেই তালিকায় যুক্ত হচ্ছে আরও একটি নাম। আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) জানিয়েছে হোম ভেন্যু হিসেবে মধ্যপ্রাচ্যের আরেক দেশ ওমানকে পছন্দ হয়েছে তাদের।

আফগানিস্তানের পছন্দকে স্বীকৃতি দিয়ে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা আইসিসিও ১১ জানুয়ারি ওমান ক্রিকেট একাডেমির এক নম্বর গ্রাউন্ডকে আফগানিস্তানের টেস্ট ভেন্যু হিসেবে অনুমোদন দিয়েছে। আগামী মাসেই জিম্বাবুয়ের বিপক্ষে এই মাঠেই টেস্ট সিরিজ খেলবে আফগানরা। যদিও করোনার কারণে জিম্বাবুয়েতে সব ধরণের খেলাধূলা বন্ধ রয়েছে।

ওমান: আফগানদের নতুন বাড়ি

শুরুতে আফগান জাতীয় দলকে অনুশীলনের জন্য ধর্মশালা ক্রিকেট স্টেডিয়ামকে দিয়েছিলো বিসিসিআই। পরবর্তীতে ভারতের দেহরাদুন এবং লখনৌকে আফগান ক্রিকেটাররা ব্যবহার করেছে।

টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ভারতের দেহরাদুন ও আরব আমিরাতকে হোম ভেন্যু বানিয়ে টেস্ট খেলেছে আফগানিস্তান। আগের ভেন্যু গুলোতে সমস্য না হলেও নতুন ভেন্যুতে ভিসা সংক্রান্ত জটিলতায় পড়েছে আফগানিস্তান। ভিসা জটিলতায় আয়ারল্যান্ড সিরিজ পড়ে গেছে ঝুঁকিতে। কিন্তু শারজার তুলনায় খরচ কম হওয়াতে এরপরেও সন্তুষ্ট দেশটির ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এসিবি।

ক্রিকেট ভিত্তিক গণমাধ্যম ক্রিকবাজকে আফগানিস্তানের ক্রিকেট পরিচালক রাইস আহমেদজাই বলেছেন, ‘আমরা ওমানে ক্রিকেট খেলতে ভালবাসি। কারণ, করোনাকালীন সময়ে ওমান দারুন কাজ করেছে। তাই ওমান ভবিষ্যতে সব ধরনের ক্রিকেটের জন্য অন্য একটি বিকল্প। আমরা ভারত ক্রিকেট বোর্ড এবং সংযুক্ত আরব আমিরাতকেও ধন্যবাদ দিতে চাই।’

আইসিসি সহযোগী সদস্য দেশ ওমান। সহযোগী দেশে টেস্ট ক্রিকেট হওয়ার কোন সম্ভাবনা কাগজে-কলমে ছিল না। কিন্তু আফগানিস্তানের চাওয়ায় তৈরি হয়েছে প্রেক্ষাপট। তাই তাদের দেশে টেস্ট ম্যাচ নিয়ে ভীষণ রোমাঞ্চিত তাঁরা। টাইমস অব ওমানে সে দেশের ক্রিকেট সচিব মাধু জেসরানি বলেন, ‘সংযুক্ত আরব আমিরাতের পর সহযোগী দেশ হিসেবে ওমানে হবে টেস্ট। এটা আমাদের জন্য দারুণ গৌরবের ব্যাপার।’

ওমান ক্রিকেটের সচিব আরো বলেন, ‘এটা অনেক বড় খবর ও ওমান ক্রিকেটের জন্য দুর্দান্ত অর্জন। দারুণ প্রতিশ্রুতি নিয়ে আমাদের জন্য শুরু হলো নতুন বছর। আরব আমিরাত ছাড়া কেবল ওমানই একমাত্র সহযোগী দেশ, যেখানে টেস্ট ম্যাচ হবে। আমাদের সবার জন্যই এটি গর্বের মুহূর্ত।’

২০১২ সালে ওমানের রাজধানী মাস্কটের বাইরে দ্য আল আমিরাত কমপ্লেক্স প্রতিষ্ঠিত হয়। এই একাডেমি মাঠে গত দুই বছরে ৩০ টি টি-টোয়েন্টি এবং ছয়টি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। আইসিসির মানদণ্ড অনুযায়ী সব সুযোগ-সুবিধা ও অন্যান্য সবকিছু গড়ে তোলার পরই টেস্ট আয়োজনের স্বীকৃতি পেয়েছে এই মাঠ।

এম এন বাংলা
খেলাধুলা ডেস্ক

আরও পড়ুন: সিরিজ জিততে চায় ওয়েস্ট ইন্ডিজ

Scroll to Top