ইথিওপিয়ায় সশস্ত্র হামলা, নিহত ৮০

ইথিওপিয়ায় সশস্ত্র হামলা, নিহত ৮০

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ায় সশস্ত্র হামলায় শিশুসহ ৮০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। দেশটির জাতীয় মানবাধিকার কমিশনের (ইএইচআরসি) বরাত দিয়ে সংবাদমাধ্যম আলজাজিরা গতকাল বুধবার এ খবর জানিয়েছে।

ইএইচআরসির মুখপাত্র ও জ্যেষ্ঠ উপদেষ্টা অ্যারন মাশো জানিয়েছেন, সুদান ও দক্ষিণ সুদানের সঙ্গে সীমান্তবর্তী ইথিওপিয়ার বেনিসাংগুল–গুমুজ অঞ্চলের দালেত্তি এলাকায় স্থানীয় সময় মঙ্গলবার ভোর ৫টা থেকে সকাল ৭টার মধ্যে এ সশস্ত্র হামলা চালানো হয়।

রাজধানী আদ্দিস আবাবায় অবস্থান করা ইএইচআরসির ওই মুখপাত্র বলেন, ‘আমাদের কাছে তথ্য এসেছে যে, হামলায় ৮০ জনের বেশি মানুষ নিহত হয়েছে, যাদের বয়স ২ থেকে ৪৫ বছরের মধ্যে।’

ওই হামলা থেকে বেঁচে ফেরা আহমেদ ইমাম নামের এক ব্যক্তি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, তিনি ৮২টি মরদেহ গুনতে পেরেছেন এবং ২২ জন আহত হয়েছে বলে দেখেছেন।

ইমাম আরো জানান, হামলায় মূলত ছুরি ব্যবহার করা হয়েছিল। এ ছাড়া তীর ও আগ্নেয়াস্ত্র ব্যবহার করা হয় বলেও জানান তিনি।

ওরকে আহমেদ নামের এক ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে টেলিফোনের মাধ্যমে জানান, ওই হামলায় শতাধিক হামলাকারী উপস্থিত ছিল। তাদের মধ্যে কেউ কেউ ইউনিফর্ম পরা অবস্থায় ছিল। তবে সেগুলো কিসের ইউনিফর্ম তা তিনি নিশ্চিত নন বলে জানান।

সাম্প্রতিক সময়ে দেশটিতে সহিংসতায় কয়েকশ মানুষ নিহত হয়েছে। এর আগে গত ২৩ ডিসেম্বর সংঘটিত হওয়া একটি হামলাতেই ২০৭ জন নিহত হয়।

ইএইচআরসির মুখপাত্র মাশো বলেন, ‘এসব সহিংসতার ঘটনায় এখন পর্যন্ত কয়েক হাজার মানুষ নিজেদের এলাকা ছেড়ে অন্যত্র চলে গেছে।’

এম এন বাংলা
সারাবিশ্ব ডেস্ক

আরও পড়ুন: মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি

Scroll to Top